আপনি একটি পোশাক পরছেন। সেটা ধোঁয়ার প্রয়োজন হচ্ছে না। মানে পোশাকটা আপনা-আপনি পরিষ্কার হয়ে যাচ্ছে। এটা কি সম্ভব??
হ্যা সম্ভব! আজ আমি এমন প্রযুক্তি নিয়েই কথা বলবো।
টেক্সটাইল নিয়ে সবসময় গবেষনা চলছে। কিভাবে নতুন নতুন জিনিস উদ্ভাবন করা যায় তা নিয়ে বিজ্ঞানী এবং প্রযুক্তিবিদরা কাজ করে চলছে।ফেব্রিকের উদ্ভাবনী পরিবর্তন সাধন করা হচ্ছে। যদি কোনো পোশাক না ধুয়েই অনেকদিন ব্যবহার করা যেত এবং তা অপরিষ্কারও না হতো – সেটি নিশ্চই আমাদের জন্য অনেক অবাক করার মতো বিষয় হতো? এই বিষয়টিই সম্ভব করে দেখিয়েছে টেক্সটাইল প্রযুক্তিবিদ এবং উদ্ভাবকগন।
Self-cleaning technology হলো সেই প্রযুক্তি, যেখানে পোশাক নিজেই পরিষ্কার হয়ে যায় ও অনেকদিন ব্যবহার করা যায় না ধুয়েই থাকে Fresh। ন্যানোটেকনোলজি প্রযুক্তির মাধ্যমেই মূলত টেক্সটাইলের এই ধারনাটি এসেছে যার ফলে কোনো ধোয়াকাচা ছাড়াই প্রতিদিন ফ্রেশ কাপড় পাওয়া সম্ভব। এটি শুধুমাত্র প্রযুক্তিগত ক্ষেত্রেই বৈচিত্র্য আনে নি, বরং অর্থনৈতিক দিক থেকেও মানুষ অনেক উপকৃত হয়েছে।
এই প্রযুক্তি থেকে যা যা পাবেনঃ
➡
ফেব্রিকের মধ্যে self-cleaning বৈশিষ্ট্য প্রদানের জন্য অনেকগুলো প্রদ্ধতি ব্যবহার করা হয়। তার মধ্যে মূলত দুইটি প্রক্রিয়া বর্তমানে বেশি ব্যবহৃত হয়।
প্রদ্ধতি দুটি হলো-
➡ Fluorocarbon ➡Nanotechnology
◼Fluorocarbon:
যদি কোন কঠিন পদার্থের পৃষ্ঠটান তরল পদার্থ অপেক্ষা কম হয়, তাহলে কঠিন পদার্থটিকে পানি নিরোধী করা সম্ভব। Fluorocarbon ব্যবহার করে ফেব্রিকের মধ্যে এই বৈশিষ্ট্যটি প্রদান করা হয়।Fluorocarbon একটি কার্বন যৌগ perfluorinated কার্বন শিকল বিদ্যমান থাকে। এই যৌগ ফাইবারের চারপাশে একটি পাতলা আবরন তৈরি করে।
fluorocarbon কটন ফেব্রিকের জন্য বেশি স্থায়ী নয় । এই ফেব্রিক স্কিন রিলেটেড সমস্যা সৃষ্টি করে। এছাড়া self-cleaning প্রভাবটিও বেশিদিন স্থায়ী হয় না।
◼Nano-Technology:
Flurocarbon প্রদ্ধতির এই সমস্যাগুলো সমাধানেরজন্য আরও উন্নত পদ্ধতি এবং প্রযুক্তি ব্যবহার হলো Nano-technology.
Nanotechnology এর মাধ্যমে কয়েকভাবে self-cleaning textile প্রস্তুত করা যায়। যেমনঃ
➡ Use of photo catalyst
➡Use of Microwaves
➡By Carbon nanotubes (CNT)
➡ Use of Metal oxide colloidal
➡Use of Silver nanoparticles
◼Photo catalyst ব্যবহারের মাধ্যমে –
ফেব্রিকের মধ্যে self-cleaning এবং Antibacterial বৈশিষ্ট্য দেওয়ার জন্য ন্যানো সাইজের টাইটানিয়াম ডাইঅক্সাইড এবং জিঙ্ক অক্সাইড ব্যবহার করা হয়। টাইটানিয়াম ডাই অক্সাইড photo catalyst হিসেবে কাজ করে। ফেব্রিকটি যখন আলোর সংস্পর্শে আসে তখন টাইটানিয়াম ডাই অক্সাইড ইলেক্ট্রন এবং ইলেক্ট্রন হোল সৃষ্টির মাধ্যমে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করে থাকে। যখন কোনো ধুলিকনা, দূষিত পদার্থ বা মাইক্রো অর্গানিজম photocatalyst এর পৃষ্ঠে পরে তখন এটি উক্ত photocatalyst এর সাথে বিক্রিয়া করে কার্বন ডাই অক্সাইড ও পানি উৎপন্ন করে। এভাবে কাপড়কে পরিষ্কার রাখে।
◼Microwave ব্যবহারের মাধ্যমে –
Microwave এর মাধ্যমে ফাইবারের মধ্যে ন্যানোপার্টিকেল প্রয়োগের নতুন প্রযুক্তি আবিষ্কৃত হয়েছে যা ফেব্রিককে self cleaning বৈশিষ্ট্য প্রদানে সক্ষম। যেসব রাসায়নিক পদার্থ পানি, তেল এবং ব্যাকটেরিয়া নিরোধী সেসব পদার্থও ন্যানোপার্টিকেলের সাথে ব্যবহার করা হয়। এই দুটি উপাদান ফেব্রিকের উপর একটি প্রোটেকটিভ কোটিং তৈরি করে। এই আস্তরনটি ব্যাকটেরিয়া ধ্বংস করে এবং কোনো তরল পদার্থকে ফেব্রিকের গায়ে লেগে থাকতে দেয় না।
◼ Carbon nanotubes ব্যবহার করে –
Carbon nanotube (CNT) ব্যবহার করে ফেব্রিকে কৃত্রিম lotus effect প্রদান করা হয়। আমরা পদ্মপাতার ক্ষেত্রে দেখতে পাই যে পানি বা কোনো তরল তার মধ্যে থাকলে সেই তরল সহজেই ঝড়ে পড়ে যায়। CNT এর মাধ্যমে ফেব্রিকের মধ্যে সেই super-hydrophobic বৈশিষ্ট্যটি প্রদান করা হয়। কার্বন ন্যানোটিউব আবৃত কটন ফেব্রিকেও এই বৈশিষ্ট্যটি প্রদান করা হয় যা সেন্সিং, কনডাক্টিং এবং বিভিন্ন স্পেশাল টেক্সটাইলে ব্যবহার করা হয়।
◼ Metal oxide colloidal এর মাধ্যমেঃ
এই প্রক্রিয়ায় ফেব্রিককে প্রথমে metal oxide colloidal দ্রবনে ডুবানো হয় এবং heat treatment এর মাধ্যমে ফেব্রিকের পৃষ্ঠে ন্যনোমিটার স্কেলে roughness প্রদান করা হয়। এরপর ফেব্রিকটিকে water repellent treatment এর মাধ্যমে পৃষ্ঠতলে এমন বৈশিষ্ট্য প্রদান করা হয় যাতে তরলের সংস্পর্শে ফেব্রিকের পৃষ্টতলে ১৫০° এর বেশি কোণ উৎপন্ন করে এবং সহজেই তরলটি ফেব্রিক হতে ঝড়ে পরে যায়।
◼Silver nanoparticle ব্যবহারের মাধ্যমে ঃ
Silver nanoparticle এর তৈরি উচ্চ পানি নিরোধী স্তর ফেব্রিকে self-cleaning বৈশিষ্ট্য প্রদান করে থাকে। এই ফেব্রিক ময়লা এবং ধুলাবালির প্রতি উচ্চতর বাধাদানকারী ক্ষমতা প্রদর্শন করে।
এই প্রযুক্তি গুলা ব্যবহারের মাধ্যমে আমরা সহজেই নিজেদের পোশাক গুলা পরিষ্কার রাখতে পারবো।
Md.Moktar Hossen
SR Executive and Researcher at Textile Update
Sheikh kamal textile Engineering College
Dept. Of Fabric Engineering